১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং | ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

কৃষকদের আত্মহত্যা রুখতে পাশে অমিতাভ

প্রকাশিতঃ নভেম্বর ২১, ২০১৮, ৪:৪২ অপরাহ্ণ


‘অন্ধ্র প্রদেশ আর বিদর্ভের ৩৫০ জন কৃষক তাঁদের ঋণ পরিশোধ করতে পারছিলেন না। আমি জানতে পারি, তাঁদের কেউ কেউ আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন। এমন কঠিন সময়ে আমি তাঁদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। এই কৃষকদের যাতে আত্মহত্যা করতে না হয়, তাই তাঁদের সেই ব্যাংক থেকে নেওয়া ঋণ পরিশোধ করে দিয়েছি। এবার উত্তর প্রদেশের ৮৫০ জন কৃষকের তালিকা তৈরি হয়েছে। তাঁদেরও সহায়তা করা হবে।’ গত অক্টোবর মাসে নিজের ব্লগে লিখেছিলেন অমিতাভ বচ্চন।

এবার জানা গেছে, ৮৫০ জন নয়, উত্তর প্রদেশের ১ হাজার ৩৯৮ জন কৃষকের ঋণ পরিশোধ করেছেন বলিউডের এই বরেণ্য অভিনেতা। কৃষিকাজের জন্য ব্যাংক থেকে তাঁরা এই ঋণ নিয়েছিলেন। নানা কারণে কিংবা প্রাকৃতিক কারণে ফলন নষ্ট হওয়ায় ঋণ পরিশোধ করতে তাঁরা ব্যর্থ হন। তাঁদের মধ্য থেকেও অনেকেই আত্মহত্যার পথ বেছে নেন। অমিতাভ বচ্চন ১ হাজার ৩৯৮ জন কৃষকের ঋণ বাবদ চার কোটি রুপির বেশি পরিশোধ করেছেন। গত সোমবার রাতে খবরটি ব্লগে জানিয়ে তিনি লিখেছেন, ‘এই কৃষকেরা এতটা বছর ঋণের বোঝা নিয়ে চলছেন। তাঁদের সেই বোঝা সরিয়ে দিতে পেরে ভালো লাগছে। এর জন্য আমার মনে যে শান্তি পাচ্ছি, তা বোঝানো সম্ভব না। আমাকে এই সুযোগ দেওয়ার জন্য সবার কাছে কৃতজ্ঞ।’

অমিতাভ বচ্চন আরও জানিয়েছেন, ১৩৯৮ জন কৃষকের মধ্য থেকে তিনি নিজে ৭০ জনকে বাছাই করেছেন। এই কৃষকেরা মুম্বাই এসে তাঁর হাত থেকে নিজেদের ঋণ পরিশোধ হওয়ার ব্যাংকের চিঠি সংগ্রহ করবেন।

উত্তর প্রদেশের ব্যাপারে যথেষ্ট সহানুভূতি কাজ করে অমিতাভ বচ্চনের মনে। কারণ, উত্তর প্রদেশের এলাহাবাদের প্রতাপগড় জেলার রাণিগঞ্জের বাবুপট্টিতে তাঁর জন্ম হয়েছিল।

এদিকে দেশের জন্য প্রাণ দিয়েছেন, এমন ৪৪ জন সেনা সদস্যের পরিবারকে সহযোগিতা করেছেন অমিতাভ বচ্চন। এরপর তিনি লিখেছেন, ‘৪৪টি পরিবারকে মহারাষ্ট্র থেকে সামান্য কিছু পাঠিয়েছি। দেশের জন্য যাঁরা আত্মত্যাগ করেন, সেই শহীদদের জন্য কিছু করতে পারলে মনে দারুণ শান্তি পাই।’

এর আগে অজিত সিংকে তিনি সহযোগিতা করেছেন। ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন তিনি। অমিতাভ বচ্চন লিখেছেন, ‘জোর করে যৌনবৃত্তির সঙ্গে যুক্ত করার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন অজিত সিং। কিশোরীদের অপহরণের পর তাঁদের নানা অপরাধমূলক কাজে লাগানো হচ্ছে। এই কিশোরীদের উদ্ধার করে তাদের নিরাপত্তা দেওয়ার জন্য কাজ করছেন তিনি। এবার তাঁকে আর্থিক সহযোগিতা করেছি।’ পাশাপাশি সম্প্রতি কেরালায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৫১ লাখ রুপি দান করেন অমিতাভ বচ্চন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT