১৯শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

কী রোমাঞ্চ অপেক্ষা করছে তৃতীয় দিন!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১, ২০১৮, ১০:৪৮ পূর্বাহ্ণ


প্রথম দু’দিন কেটে গেলো টান টান উত্তেজনায়। নিশ্চিতভাবেই বোলারদের স্বর্গরাজ্য সাউদ্দাম্পটনের রোজ বোল স্টেডিয়াম। ভারতীয় পেসারদের আগুন ঝরানোর পর দ্বিতীয় দিন সমানভাবেই ভারতীয় ব্যাটসম্যানদের জন্য পেসের আগুন এবং ঘূর্ণিজাল নিয়ে আবির্ভূত হয়েছিলেন ইংলিশ বোলাররা। পেস এবং স্পিনের দারুণ সমন্বয়। পেসারদের সঙ্গে মঈন আলির ঘূর্ণিতে ইংল্যান্ডের চেয়ে খুব বেশি দুর যেতে দেননি ভারতকে। মাত্র ২৭ রান বেশি নিয়ে ইনিংস শেষ করতে হয়েছে সফরকারী ভারতকে।

যদিও তা পুরোপুরি চেতেশ্বর পুজারার কল্যাণে। ১৩২ রানের যে অনবদ্য ইনিংস তিনি খেলেছেন, তাতে মান সম্মান বাঁচিয়ে দ্বিতীয়দিন মাঠ ছাড়তে পেরেছে ভারতীয়রা। পুজারা ছাড়া ৪৬ রান করে আউট হন বিরাট কোহলি। ইংলিশ স্পিনার মঈন আলি একাই নেন ৫ উইকেট। স্টুয়ার্ট ব্রড নেন ৩টি এবং স্যাম কুরান ও বেন স্টোকস নেন ১টি করে উইকেট।

টেস্টের প্রথম দুইদিন কেটেছে দু’দলের প্রথম ইনিংস খেলা নিয়ে। তৃতীয় দিন শেষে শুরু আসল লড়াই। দ্বিতীয় ইনিংসের খেলা শুরু হচ্ছে আজ থেকে। বাকি তিনদিনে টেস্টের কী অবস্থা দাঁড়ায়, সেটা মোটেও বলা যাচ্ছে না।

যদিও দ্বিতীয় ইনিংসের আক্ষরিক খেলা শুরু হয়ে গেছে দ্বিতীয় দিন বিকেলেই। ইংল্যান্ড ৪ ওভার খেলেও ফেলেছে। ভাগ্য ভালো যে ভারতীয় দুই বোলার রবিচন্দ্র অশ্বিন এবং জসপ্রিত বুমরাহর বলে কোনো উইকেট না হারিয়েই ড্রেসিংরুমে ফিরতে পেরেছেন দুই ইংলিশ ওপেনার অ্যালিস্টার কুক এবং কিটন জেনিংস।

ইংলিশ স্পিনার মঈন আলি সাফল্য পাওয়ায় দ্বিতীয় ইনিংসের শুরুতেই অশ্বিনকে দিয়ে আক্রমণ শুরু করে বিরাট কোহলি। অন্যদিকে দুই ইংলিশ ওপেনারের জন্য অগ্নি পরীক্ষা। বিশেষ করে অ্যালিস্টার কুকের জন্য। ক্যারিয়ারের একেবারে শেষ মুহূর্তে দাঁড়িয়ে তিনি। চলতি সিরিজে পুরোপুরি ব্যর্থ তার ব্যাট। দলের এই গুরুত্বপূর্ণ সময়ে যদি আরও একবার জ্বলে উঠতে পারেন, তাহলে কুকের ক্যারিয়ারটা হয়তো আরো কিছুদিন বেঁচে থাকবে। না হয়, এখানেই শেষ। সেই চ্যালেঞ্জ নিয়ে ভারতীয় বোলারদের কতটুকু মোকাবেলা করতে পারেন, সেটাই এখন দেখার বিষয়।

মোট কথা, দুই দলের বোলাররা প্রথম দু’দিন যেভাবে কাঁপিয়েছে, শেষ দিন তেমনটা ধরে রাখতে পারেন কি না সেটাই দেখার বিষয়। এক কথায় বলতে গেলে, আজ থেকে সাউদাম্পটনে কী রোমাঞ্চ অপেক্ষা করছে, সেটা দেখার অধীর অপেক্ষায় ক্রিকেট দর্শকরা।

ইংল্যান্ড ১ম ইনিংস : ২৪৬/১০, ৭৬.৪ ওভার (স্যাম কুরান ৭৮, মঈন আলি ৪০, বেন স্টোকস ২৩, জস বাটলার ২১, অ্যালিস্টার কুক ১৭, স্টুয়ার্ট ব্রড ১৭; বুমরাহ ৩/৪৬, ইশান্ত শর্মা ২/২৬, অশ্বিন ২/৪০, শামি ২/৫১, পান্ডিয়া ১/৫১)

ভারত ১ম ইনিংস : ২৭৩/১০, ৮৪.৫ ওভার (পুজারা ১৩২*, কোহলি ৪৬, ধাওয়ান ২৩, লোকেশ রাহুল ১৯, ইশান্ত শর্মা ১৪, রাহানে ১১; মঈন আলি ৫/৬৩, স্টুয়ার্ট ব্রড ৩/৬৩, স্টোকস ১/২৩, কুরান ১/৪১)।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT