২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

করের আওতায় আসছে উবার-পাঠাও

প্রকাশিতঃ জুন ৮, ২০১৮, ১২:১০ অপরাহ্ণ


উবার-পাঠাওসহ দেশের অন্যান্য অ্যাপভিত্তিক পরিবহনসেবা কোম্পানিগুলোকে তাদের আয়ের ওপর ৫ শতাংশ কর (ভ্যাট) আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক আদেশে এ কথা জানায়।

জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সেখানে বিষয়টি উল্লেখ আছে।

এনবিআর বলছে, বর্তমানে উবার, পাঠাওয়ের মতো মোবাইল অ্যাপভিত্তিক বিভিন্ন পরিবহনের রাইড শেয়ারিং সেবা দ্রুত জনপ্রিয় হয়েছে। কিন্তু সেবাটি মূল্য সংযোজন কর (মূসক) আইন ১৯৯৯-এর দ্বিতীয় তফসিলভুক্ত না হওয়ায় মূসক অব্যাহতি সুবিধা ভোগ করে না। সেবাটি ‘ভার্চ্যুয়াল বিজনেস’ সেবার অন্তর্ভুক্ত।

বিভিন্ন ব্যক্তিগত পরিবহনের মালিক নিজে কিংবা চালক নিয়োগ করে এই সেবা দিয়ে থাকেন। সেবার বিপরীতে যাত্রী নির্দিষ্ট গন্তব্যে পৌঁছানোর পর চালককে মূল্য পরিশোধ করেন। গাড়ির চালক যাত্রীর কাছ থেকে যে সেবামূল্য পান, এর একটি অংশ সেবাদাতা প্রতিষ্ঠানকে (উবার/পাঠাও) দিতে হয়। মূল্য সংযোজন কর (মূসক) আইন ১৯৯৯-এর দ্বিতীয় তফসিলের অনুচ্ছেদ-৬-এর (গ) মোতাবেক সব বাহনের চালক প্রদত্ত সেবার জন্য ব্যক্তিগত সেবা হিসেবে মূসক অব্যাহতি-সুবিধা ভোগ করেন। সুতরাং গাড়িচালক সেবা প্রদানের বিপরীতে যে সেবামূল্য পাবেন, সেটা মূসকের আওতামুক্ত থাকবে। তবে সেবার বিপরীতে অ্যাপস পরিচালনাকারী প্রতিষ্ঠানের (উবার/পাঠাও) প্রাপ্ত সর্বমোট সেবামূল্যের ওপর নিট ৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য হবে। বিষয়টি জাতীয় সংসদে তুলে ধরে এনবিআর। আ্যাপভিত্তিক এসব পরিবহনসেবা কর্তৃপক্ষকে তাদের আয়ের ওপর ৫ শতাংশ কর দিতে হবে বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT