১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং | ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, শীতকাল

এটা পরিবর্তনের লাইন!

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৬, ২০১৮, ১২:০৩ অপরাহ্ণ


ডেস্ক নিউজ:মাথার ওপর তপ্ত সূর্যের কারণে গরম সহ্য করাই কঠিন। একে তো অসহ্য গরম, তার ওপর মানুষের ভিড়। আর এ গরম উপেক্ষা করেই মানুষের দীর্ঘ লাইন। মিরপুর-১০ নম্বর গোল চত্বর থেকে মানুষের এ লাইন শাহ আলী মার্কেটের সামনে দিয়ে পর্বতা সেনপাড়ায় গিয়ে ঠেকেছে।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, সারি ধরে মানুষ দাঁড়িয়ে আছে। তবে এটা টিকিট কাটা বা বাসে ওঠার লাইন নয়, এ লাইন ফুটওভার ব্রিজে ওঠার লাইন। মিরপুর-১০ নম্বর গোল চত্বর দিয়ে কেউই সড়ক পার হচ্ছে না। সবাই দল বেধে লাইনে অপেক্ষা করেই ফুটওভার ব্রিজে পারাপার হচ্ছেন। এখানে ফুটওভার ব্রিজ দিয়ে পারাপারের জন্য অপেক্ষমাণ পথচারীরা কেউ কেউ বলছেন, এটা পরিবর্তনের লাইন। কারণ মানুষ ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার না হয়ে লাইনে দাঁড়িয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন, এটার মাধ্যমে মানুষের মানসিকতার পরিবর্তন দৃশ্যমান হচ্ছে।

তবে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে কেউ কেউ যে সরাসরি রাস্তা পারাপারের চেষ্টা করছেন না তা কিন্তু নয়। যারা সরাসরি সড়ক পারাপারের চেষ্টা করছেন তাদের দায়িত্বরত স্কাউট সদস্যরা সেখান থেকে ফিরিয়ে দিয়ে ফুটওভার ব্রিজ ব্যবহারে বাধ্য করছেন। কাউকেই তারা সড়ক পার হতে দিচ্ছেন না।

মিরপুর-১০ নম্বর গোল চত্বর সংলগ্ন শাহ আলী মার্কেটের সামনে ফুটওভার ব্রিজে ওঠার লাইনে দাঁড়িয়েছিলেন আশিকুর রহমান নামে একজন পথচারী। তিনি বলেন, একদিকে তীব্র গরম, রোদ এরমধ্যেই সাধারণ পথচারীরা লাইনে দাঁড়িয়ে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন। এটা মানুষের মানসিকতার পরিবর্তনের লক্ষণ। অন্য মানুষদের দেখে বাকিরা অনুপ্রাণিত হয়ে লাইনে দাঁড়িয়েই ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন।

এনামুল হক নামে আরেক পথচারী বলেন, সবাই যে ইচ্ছাকৃতভাবে এভাবে দীর্ঘ লাইনে ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন তা কিন্তু নয়। সড়কে স্কাউট সদস্যরা দাঁড়িয়ে আছেন যারা কাউকে সড়ক পার হতে দিচ্ছেন না। সে কারণে অনেকে বাধ্য হয়েই ফুটওভার ব্রিজ ব্যবহার করছেন। অন্য যেসব ফুটওভার ব্রিজ সাধারণ পথচারীরা ব্যবহার করতে চায় না, সেখানেও এমন ব্যবস্থা থাকা উচিত, তাহলেই সবাই ফুটওভার ব্রিজ ব্যবহারে বাধ্য হবেন। পাশাপাশি একসময় অভ্যাসে পরিণত হয়ে যাবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT