২০শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

উষ্ণায়নের কারণে ৪০ বছরের মধ্যে হারিয়ে যাবে চকলেট

প্রকাশিতঃ জানুয়ারি ৪, ২০১৮, ৫:২৬ অপরাহ্ণ


পৃথিবীর সেরা উপহারের তালিকায় অন্যতম বোধহয় চকোলেট। বাচ্চা থেকে বুড়ো— চকোলেট সকলেরই খুব প্রিয়। বন্ধুত্ব থেকে প্রেম নিবেদন বা কোনও শিশুর মন ভোলানের জন্য এর চেয়ে ভাল কোনও উপহার বোধহয় হতে পারে না। সেই ছোট্টবেলা থেকে এর সঙ্গে যেন আমাদের আবেগ জড়িয়ে আছে। কিন্তু জানেন কি, অদূর ভবিষ্যতে বিলুপ্ত হতে চলেছে এই চকোলেট!

বিশ্বাস হচ্ছে না! অন্তত এমনটাই মত গবেষকদের। ২০৫৮ সালের মধ্যেই পৃথিবীতে আর চকোলেটের অস্তিত্ব থাকবে না। এমনটাই আশঙ্কা করছেন তাঁরা।

এটা আমরা প্রায় সকলেই জানি যে, কোকো থেকেই তৈরি হয় চকোলেট। কোকো চাষের জন্য বিশেষ আবহাওয়ার প্রয়োজন। ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কোকো চাষের পক্ষে আদর্শ। সঙ্গে প্রয়োজন প্রচুর পরিমাণ বৃষ্টিও। অনুকূল আবহাওয়ার কারণে সাধারণত আফ্রিকা ও লাতিন আমেরিকাতেই কোকোর চাষ হয় সবচেয়ে বেশি।

আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনের গবেষকদের দাবি, উষ্ণায়নের ফলে যে হারে বিশ্বের আবহাওয়ার দ্রুত পরিবর্তন হচ্ছে, তাতে ব্যাপক ক্ষতি হচ্ছে কোকো চাষের। তাঁরা জানাচ্ছেন, আর ২.১ ডিগ্রি তাপমাত্রা বাড়লেই কোকো চাষ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়াবে। বিশ্ব উষ্ণায়নে এখনই রাশ না টানলে ৪০ বছরের মধ্যে এই অঞ্চলের তাপমাত্রা ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

অল্প হলেও কোকো চাষ হয় ভারতেও। পরিস্থিতি যা, তাতে একই অবস্থা হতে পারে এ দেশেও। তবে ভারত, নিউজিল্যান্ডের মতো দেশগুলিতে কোকো চকোলেটের বিকল্প হিসেবে ইতিমধ্যেই ‘মিল্ক চকোলেট’-এর প্রচলন বাড়ছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT