২৩শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ তুলে প্রশাসনিক ভবন ঘেরাও

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৮, ৬:০৫ অপরাহ্ণ


বিভিন্ন দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘প্রশাসনিক ভবন অবরোধ কর্মসূচি’ পালন করছেন আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একাংশের জোট।

আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’-এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরোনো প্রশাসনিক ভবনের সব কটি ফটকে ব্যানার ঝুলিয়ে অবস্থান নেন তাঁরা। ফলে এই দুই প্রশাসনিক ভবনের সব কার্যক্রম বন্ধ রয়েছে।

আন্দোলনরত শিক্ষকেরা উপাচার্যের অধ্যাদেশ, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল ও জাকসু নির্বাচন, বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব প্রদানের দাবিতে এ অবরোধ কর্মসূচি পালন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা লাগাতার এ কর্মসূচি চালাবেন বলে জানিয়েছেন।

কর্মসূচি চলাকালে সংগঠনের সহসভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, ‘আমরা চারটি বিষয় সিনেট আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত করে অবিলম্বে সিনেট অধিবেশন আহ্বানের জন্য উপাচার্য বরাবর স্মারকলিপি দিয়েছিলাম। ১৫ দিন পার হলেও উপাচার্য কোনো ব্যবস্থা নেননি। এ বিষয়ে উপাচার্যের সঙ্গে আলোচনা করার চেষ্টা করলে তিনি আলোচনায় বসেননি।’

সংগঠনের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে সহযোগী অধ্যাপক থাকা সত্ত্বেও অন্য অনুষদের শিক্ষককে আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে, যা ডিন নিয়োগের নিয়মপরিপন্থী। আবার স্ট্যাটিউট অনুযায়ী তালিকা না মেনেই উপাচার্যের আস্থাভাজন একজন প্রাধ্যক্ষকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এত অনিয়ম কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

উপাচার্যের ‘অধ্যাদেশবিরোধী’ কর্মকাণ্ডসহ বিভিন্ন দাবিতে গত ১৭ এপ্রিল থেকে আন্দোলন করে আসছেন আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একাংশের এই সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT