২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ইরানে আবার বিপ্লব?

প্রকাশিতঃ জানুয়ারি ২, ২০১৮, ৫:৪৫ অপরাহ্ণ


নতুন বছরের শুরুটা ইরানের জন্য ভালো হলো না। গত বৃহস্পতিবার থেকে বিভিন্ন শহরে বিক্ষোভ করছে দেশটির সাধারণ মানুষ। প্রথমে বিক্ষোভের সূচনা হয়েছিল ছোট ছোট জটলা থেকে। এখন তা ধীরে ধীরে বড় হচ্ছে। আর শাসকগোষ্ঠীর গদি নড়ে উঠছে। একই সঙ্গে ইরানের অভ্যন্তরীণ এই সংকট নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে শুরু হয়ে গেছে কথার লড়াই।

বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও দুর্নীতির অভিযোগে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে ইরানে। এর লক্ষ্য ক্ষমতাসীন ধর্মীয় নেতারা। বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, দেশটির উত্তর-পূর্বাঞ্চলে প্রথম বিক্ষোভ ছড়িয়ে পড়ে। দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিরুদ্ধে মিছিল হয়। এরপর খোরামাবাদ, ঝানজান, আহভাজ, তেহরান প্রভৃতি শহরে বিক্ষোভ থেকে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আল খামেনি ও প্রেসিডেন্ট হাসান রুহানির বিরুদ্ধে স্লোগান দেওয়া হয়। আবহার শহরে আয়াতুল্লাহ আল খামেনির ছবিসংবলিত বড় বড় ব্যানারে অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

একটি বিষয় লক্ষণীয় যে আন্দোলন ক্রমে সহিংস হয়ে উঠেছে। বিভিন্ন শহরে অগ্নিসংযোগ করা হয়েছে এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে পাওয়া ভিডিও চিত্রে এসব দেখা গেছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন নিশ্চিত করেছে, ক্রমবর্ধমান সহিংসতায় গত রোববার রাতেই ১০ জন নিহত হয়েছে। এ নিয়ে সাম্প্রতিক বিক্ষোভে মোট নিহত ব্যক্তির সংখ্যা ২২ জনে দাঁড়াল। এ ছাড়া বিক্ষোভের ঘটনায় জড়িত সন্দেহে শত শত মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT