২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘ইরানের ধর্মীয় নেতারা অবৈধ সম্পদের পাহাড় গড়েছেন’

প্রকাশিতঃ জুলাই ২৪, ২০১৮, ১০:০১ অপরাহ্ণ


ইরানের ধর্মীয় নেতাদের ‘ভণ্ডামিপূর্ণ পবিত্র লোক’ বলে অভিযোগ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। রবিববার রোনাল্ড রিগ্যান প্রেসিডেন্ট লাইব্রেরি অ্যান্ড মিউজিয়ামে দেয়া বক্তব্যে তিনি বলেন, মানুষজনদের দুর্ভোগের মধ্যে ফেলে তারা ব্যাপক সম্পদ জমা করেছেন। এমন এক সময় পম্পেও এই মন্তব্য করলেন যখন ইরান দেশটিতে ইসলামিক বিপ্লবের ৪০তম বার্ষিকী উদযাপনের প্রস্তুতি নিচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, মাঝে মাঝে মনে হয় বিশ্ব ইরানি কর্তৃপক্ষে কর্তৃত্ববাদী শাসন এবং বিদেশে তাদের সহিংস কর্মকাণ্ডে সহনশীল হয়ে উঠেছে। কিন্তু ইরানের গর্বিত জনগণ তাদের সরকারের অন্যায়ের ব্যাপারে নিশ্চুপ থাকবে না।

পম্পেও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্রও চুপ বসে থাকবে না। আমি ইরানের জনগণের উদ্দেশে বলতে চাই, যুক্তরাষ্ট্র আপনাদের আবেগ-অভিযোগ শুনতে পায়। যুক্তরাষ্ট্র আপনাদের প্রতিবাদ-বিক্ষোভকে সমর্থন করে। যুক্তরাষ্ট্র আপনাদের পাশে আছে।

সিআইএ-র সাবেক এই প্রধান এসময় ইরানের রাজনৈতিক, বিচারিক ও সামরিক নেতাদের দিকেও কামান দাগিয়েছেন। তিনি তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও তোলেন। তিনি বলেন, দেশটির সরকার নির্দয়ভাবে রাষ্ট্রের নাগরিকদের মানবাধিকার, সম্মান ও মৌলিক স্বাধীনতা খর্ব করছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও ‘আয়াতুল্লাহদের’ কঠোর সমালোচনা করে বলেন, তারাও দুর্নীতির সঙ্গে জড়িত। গ্র্যান্ড আয়াতুল্লাহ নাসের মাকারেম সিরাজি অবৈধভাবে চিনির ব্যবসা করে ১০ কোটি ডলার আয় করেছেন। সরকার কয়েকটি খনির কাজ দেয়ার পর আয়াতুল্লাহ মোহাম্মদ ইমামি কাশানির ফাউন্ডেশন ফুলে ফেঁপে উঠেছে। আর সেটার ফান্ডে সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনির ৯৫ বিলিয়ন ডলার অর্থ রয়েছে!

তিনি বলেন, ধর্মীয় নেতাদের দুর্নীতি ও সম্পদের পরিমাণ দেখে মনে হচ্ছে সেখানে সরকারের বদলে একটি মাফিয়া গ্রুপ ইরান চালাচ্ছে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT