২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ইন্টারনেটের বিকল্প তৈরি করছে চীন-রাশিয়া

প্রকাশিতঃ জুলাই ৫, ২০১৮, ১২:৪১ অপরাহ্ণ


বর্তমানে বিশ্বে যে ইন্টারনেট ব্যবস্থা প্রচলিত রয়েছে তা মূলত মার্কিন কম্পিউটার সার্ভারের একটি নেটওয়ার্ক, যেখানে পরবর্তীতে সারা বিশ্ব যুক্ত হয়েছে। এ নেটওয়ার্কের ওপর সর্বদা যুক্তরাষ্ট্রের প্রভাব রয়েছে। তবে রাশিয়া ও চীন এই নেটওয়ার্ককে (ইন্টারনেটকে) কখনোই পুরোপুরি বিশ্বাস করেনি। আর এবার মার্কিন প্রভাব থেকে বেরিয়ে নিজেদের ব্যবহারের জন্য ‘বিকল্প ইন্টারনেট’ তৈরি করতে যাচ্ছে রাশিয়া ও চীন।

বিকল্প ইন্টারনেট তৈরি হলে মার্কিন প্রভাব থাকবে না। এর সার্ভারগুলোও যুক্তরাষ্ট্রে স্থাপিত হবে না। রাশিয়া সরকার ও চীন সরকারের মধ্যে এ বিষয়ে আলোচনা চূড়ান্ত হয়েছে।

বিকল্প ইন্টারনেটের মূল যে কাজ সেই রুট নেম সার্ভার রাশিয়া তৈরি করছে। আর রাশিয়ার নিজস্ব সেই কাজে চীন সব রকম সহায়তা করছে। এ কাজে চীনের বিখ্যাত ফায়ারওয়ালের জনক ফ্যান বিংজিংয়ের উদ্ভাবিত প্রযুক্তির ওপর কাজ করা হচ্ছে।

বর্তমানে রাশিয়ার ভেতরে একটি নেটওয়ার্ক রয়েছে, যা দেশটির সরকারি কর্মকর্তা ও গুরুত্বপূর্ণ ব্যক্তিরা ব্যবহার করে।

রাশিয়া ও চীন পরিকল্পনা করেছে, তারা নিজেরাই শুধু এ ইন্টারনেট ব্যবস্থা ব্যবহার করবে না। পরবর্তীতে তারা ব্রিক্সভুক্ত দেশ ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকেও ব্যবহার করতে দেবে। এরপর তা অন্যান্য দেশেও ছড়িয়ে দেওয়া হতে পারে। সে পর্যায়ে এটি বর্তমান ইন্টারনেট ব্যবস্থার বিকল্প হয়ে উঠবে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT