২১শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

ইতালিয়ান লিগের জৌলুস ফেরাতে পারবেন রোনালদো?

প্রকাশিতঃ জুলাই ২২, ২০১৮, ৯:১৫ অপরাহ্ণ


একটা সময় ছিল, যখন বাংলাদেশের মানুষ পাগল ছিল ইতালিয়ান ফুটবল লিগ সিরি আর। ইন্টার মিলান-এসি মিলান নিয়ে ব্যপক তর্ক হতো; এখন যেমন হয় স্প্যানিশ লিগের বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ নিয়ে। একটা সময় ব্রাজিলের কিংবদন্তি রোনালদো থেকে ফ্রান্সের তারকা ফুটবলার জিনেদিন জিদানরা দাপিয়ে বেড়িয়েছেন ইতালির সিরি আ ফুটবলে। কিন্তু সেই স্বর্ণযুগ পেরিয়ে এসে ইতালির ক্লাব ফুটবলে তারকা ফুটবলারদের খরা চলেছে বেশকিছু দিন।

একের পর এক তারকার আগমনে উত্থান ঘটেছে স্প্যানিশ লিগ লা লিগার। অন্যদিকে বিভিন্ন কারণে আগের থেকে মান নষ্ট হয়ে গেছে সিরি আ ফুটবল লিগের। সদ্যই স্প্যানিশ লিগ ছেড়ে ইতালির সেরা ক্লাব জুভেন্তাসে যোগ দিয়েছেন পর্তুগাল ফুটবলের রাজপুত্র ক্রিশ্চিয়ানো রোনালদো। সিআর সেভেনের ফুটবলে ভর করেই সিরি আ তার গৌরব পুনরুদ্ধার করবে এমনটাই মনে করছেন ফুটবল বিশেষজ্ঞরা।

১১২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পর্তুগাল ফুটবলের রাজপুত্রের সিরি আ তে আসা নিয়ে ব্রাজিলের তারকা ফরোয়ার্ড নেইমার বলেন, ‘রোনালদো জুভেন্তাসে গেছে এতে ইতালির ফুটবলের উন্নতি হবে। সিরি আ দর্শক টানতে সমর্থ হবে। ছোটবেলায় দেখা সিরি আ আবারও তার পুরনো রূপে ফিরবে। রোনালদো কিংবদন্তি প্রতিভা। অসাধারণ একজন ফুটবলার। ও সবসময় শ্রদ্ধার পাত্র।’

২০০৯ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন রোনালদো। এর পর কেটে গিয়েছে ৯টি মৌসুম। রিয়ালের জার্সিতে এই ৯ বছরে ১৬টি ট্রফি জিতেছেন তিনি। করেছেন রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ ৪৫১টি গোল। শুধু তাই নয়, স্প্যানিশ ক্লাবের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের নজির রয়েছে তাঁর ঝুলিতে। রোনালদোর পায়ে রিয়াল ঘরোয়া লি-লিগা জিতেছে দুই বার। এই ক্লাবে থেকেই চারবার ব্যালন ডি’অর জিতেছেন পাঁচবারের বর্ষসেরা রোনালদো।

রোনালদোকে ঘিরে ইতিমধ্যেই বিপুল পরিমাণ আয় করে ফেলেছে জুভেন্তাস। শুধু জার্সিই বিক্রি হয়েছে ৬০ মিলিয়নের ইউরোর ওপর। এছাড়া মৌসুমের সব টিকিট বিক্রি হয়ে গেছে। রোনালদো মাঠে না নামতেই তাকে কেনার অর্ধেকেরও বেশি টাকা উঠে গেছে জুভেন্তাসের। রোনালদো এখানে রিয়ালের মতো দুর্দান্ত কিছু সতীর্থ পাচ্ছেন। এখন দেখার পালা, ইতালির লিগে তার ঝলক।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT