২১শে নভেম্বর, ২০১৮ ইং | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

ইঁদুর মেরে ভ্যান ভরলেন কৃষক

প্রকাশিতঃ আগস্ট ৩১, ২০১৮, ৮:০৪ অপরাহ্ণ


বরিশালের আগৈলঝাড়া উপজেলায় আমন ধানের ক্ষেতে ইঁদুরের উপদ্রব দেখা দিয়েছে। এতে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। চাষিরা ইঁদুরের উপদ্রব থেকে রক্ষা পেতে ক্ষেতের মধ্যে বাঁশের কঞ্চি গেড়ে তাতে পলিথিন টাঙিয়ে দেয়াসহ বিভিন্ন কৌশল অবলম্বন করছেন। উপদ্রব থেকে বাঁচতে শুক্রবার বিশেষ কৌশলে ১২০টি ইঁদুর নিধন করেছেন এক কৃষক।

উপজেলার একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, ইঁদুরের দল ধানগাছের মাঝ থেকে কেটে নষ্ট করছে। তারা ইঁদুর তাড়াতে বিভিন্নভাবে চেষ্টা করছেন। ইঁদুরগুলো আকারে বেশ বড়।

উপজেলার রাজিহার ইউনিয়নের রাংতা গ্রামের কৃষক বাচ্চু হাওলাদার জানান, এ বছর জমিতে পানি কম হওয়ায় আমন খেতে ইঁদুরের উপদ্রবে দিশেহারা হয়ে পড়েছেন। ইঁদুর মারার বিশেষ কৌশল ব্যবহার করে শুক্রবার এক দিনে ১২০টি ইঁদুর নিধন করতে সক্ষম হয়েছেন।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুভাষ চন্দ্র মন্ডল জানান, চলতি মৌসুমে উপজেলার ৫টি ইউনিয়নে ৭৭০ হেক্টর জমিতে আমন আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১৭৫ হেক্টর জমিতে উফশী আমন ও ৫২৫ হেক্টর জমিতে স্থানীয় উফশী জাতের আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ পর্যন্ত উপজেলার কৃষকরা ১৭৫ হেক্টর জমিতে উফশী আমন ও ৫২৫ হেক্টর জমিতে স্থানীয় উফশী জাতের আমন আবাদ করেছেন। আবাদের অপেক্ষায় রয়েছে আরও কয়েক হেক্টর জমি।

সুভাষ চন্দ্র মন্ডল বলেন, এ বছর জমিতে পানি কম হওয়ায় ইঁদুরের দল দলে দলে ফসলী মাঠের উঁচু জায়গায় বাসা বেঁধেছে। ইঁদুরের দল আমন ক্ষেতের ধান গাছ কেটে দিচ্ছে। বিশেষ করে রোপা আমনের ক্ষেতে ইঁদুরের উপদ্রব বেশি। আমাদের দেয়া ইঁদুর মারার বিশেষ কৌশল ও পরামর্শ কৃষকরা কাজে লাগাচ্ছেন। ইঁদুরের উপদ্রব থেকে ফসল সুরক্ষায় তিনি কৃষি অফিস থেকে চাষিদের পরামর্শ নেয়ার আহ্বান জানান।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT