১৬ই নভেম্বর, ২০১৮ ইং | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

আশকোনার সূর্য ভিলায় অভিযান: মামলায় প্রতিবেদন আসেনি

প্রকাশিতঃ জুলাই ২৬, ২০১৮, ১২:৫৮ অপরাহ্ণ


দুই বছর আগে রাজধানীর দক্ষিণখানের পূর্ব আশকোনায় অবস্থিত সূর্য ভিলা নামের আস্তানায় জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় দায়ের করা মামলার প্রতিবেদন আসেনি।

সন্ত্রাসবিরোধী আইনের এ মামলায় প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২০ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস ওই তারিখ ধার্য করেন।

প্রসিকিউশন সূত্রে জানা গেছে, মামলাটি তদন্ত করছেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক সায়েদুর রহমান। ধার্য তারিখে কোনো প্রতিবেদন না আসায় ফের তারিখ ধার্য হয়েছে।

নথি সূত্রে জানা গেছে, ঘটনার দিন ১৬ ঘণ্টার ‘অপারেশন রিপল ২৪’ নামে জঙ্গিবিরোধী অভিযানের সময় আত্মসমর্পণকারী দুই নারী দুই দফা রিমান্ড শেষে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এরা হলেন মিরপুরের রূপপুরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত মেজর জাহিদুল ইসলামের স্ত্রী জেবুন্নাহার শীলা ও জঙ্গিনেতা মুসার স্ত্রী উম্মে আয়েশা ওরফে তৃষা মনি। বর্তমানে তারা কারাগারে।

২০১৬ সালের ২৩ ডিসেম্বর দিবাগত রাত ২টার দিকে দক্ষিণখানের পূর্ব আশকোনায় ৫০ নম্বর বাড়ি সূর্যভিলা ঘেরাও করে কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। ওই অভিযানে ভেতরে থাকা দুই জঙ্গি নিহত হন। একজন জঙ্গি সুমনের স্ত্রী শাকিরা অন্যজন লালবাগ থানাধীন আজিমপুরে নিহত জঙ্গি তানভীর কাদরীর কিশোর ছেলে আফিফ ওরফে শহীদ ওরফে আদর কাদরী।

অভিযানে এক শিশু আহত হয় ও উপরে উল্লেখিত দুই নারী দুগ্ধপোষ্য শিশুসহ আত্মসমর্পণ করেন। ওই ঘটনায় পরের দিন এসআই শাহিনুল ইসলাম বাদী হয়ে দক্ষিণখান থানায় আত্মসমর্পণকারী দুই নারীসহ মোট ৯ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

এজাহারভুক্ত অন্যরা হলেন শাকিরা, সামিনা, আফিফা কাদেরী, মাঈনুল ইসলাম, রাশেদুর রহমান, সেলিম ও ফিরোজ।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT