১৭ই নভেম্বর, ২০১৮ ইং | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

‘আমি মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না’

প্রকাশিতঃ আগস্ট ৩০, ২০১৮, ৮:৪৩ অপরাহ্ণ


নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ‘আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য উনারা (সিইসি ও তিন নির্বাচন কমিশনার) বসে বসে আরপিও সংশোধন করবেন আর আমি সেখানে মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না। এজন্যে বের হয়ে এসেছি।’

বৃহস্পতিবার (৩০ আগস্ট) প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) চার নির্বাচন কমিশনার আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে একমত হওয়ায় ভিন্নমত পোষণ করে নির্বাচন কমিশন সভা বর্জন করেছেন তিনি

রাজধানীর আগারগাঁরওয়ে অবস্থিত নির্বাচন ভবনে সিইসির সভাপতিত্বে সকাল ১১টায় এ বৈঠক শুরু হয়। এক ঘণ্টা মধ্যাহ্নবিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত বৈঠক চলে। শুরুর আধা ঘণ্টা পর বৈঠক বর্জন করেন মাহবুব তালুকদার।

পরে সন্ধ্যা ৬টায় নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে নিজের অবস্থান তুলে ধরে মাহবুব তালুকদার বলেন, ‘আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য উনারা (সিইসি ও তিন নির্বাচন কমিশনার) বসে বসে আরপিও সংশোধন করবেন আর আমি সেখানে মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না। এজন্যে বের হয়ে এসেছি।’

জাতীয় নির্বাচনে ইভিএমের ব্যবহারের বিষয়ে ‌নোট অব ডিসেন্ট (আপত্তিপত্র) দিয়েছেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, সভা থেকে বেরিয়েছি কারণ, আরপিও সংশোধনের বিষয়টি সভার কার্যপত্রে ছিল। আমি মোটেও চাই না আরপিও সংশোধন হোক। আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না।

কমিশনের সিদ্ধান্তে ভিন্নমত থাকলেও কখনো ইসির ভাবমূর্তি ক্ষুণ্ন হোক তা চান না বলে উল্লেখ করেন মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমি বিপরীতে অবস্থান নিয়েছি। কারো বিরুদ্ধে নয়। এটা মতের বিরুদ্ধে ভিন্নমত। সিইসির বক্তব্যের কোনো প্রতিবাদ করব না। অন্যের মতকে সাপোর্ট করতে হবে, এ ধরনের নীতিতেও আমি বিশ্বাস করি না। গণতন্ত্রে ভিন্নমত থাকবে।

ইতোমধ্যে কমিশনের সঙ্গে দলগুলোর সংলাপে নানা প্রতিশ্রুতি দিলেও তার অনেকগুলো ‌পূরণ করতে না পারার দুঃখবোধ রয়েছে বলেও জানান মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমরা তো আমাদের কথা রাখতে পারছি না। আমরা বলেছিলাম, সব দলের ঐক্যমত ছাড়া ইভিএম ব্যবহার করব না। প্রথম থেকেই বলে আসছি, সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। রোডম্যাপের কোথাও ইভিএম নেই।

এতে বিরোধিতার পরও আইন পাস হলে আরেক দফা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নিতে হবে ইভিএম ব্যবহার বিষয়ে। শেষ পর্যন্ত সংসদে ইভিএম ব্যবহার করা হলে পরবর্তী করণীয় ঠিক করার কথা জানান মাহবুব তালুকদার।

তিনি বলেন, আমি পাঁচ টুকরার এক টুকরা। আমি সংখ্যাগরিষ্ঠ নই, সংখ্যালঘিষ্ঠ। আমি এখনো মনে করি, সংসদ নির্বাচনের এখনো অনেক সময়। আমি তো গণতন্ত্রমনা মানুষ। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করলে তখন নির্ধারণ করব। তখনকার অবস্থা কী হবে তা এখন বলতে পারি না।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT