২৪শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

আট বছর পর শতরানের উদ্বোধনী জুটি!

প্রকাশিতঃ জুলাই ২০, ২০১৮, ৩:৫৬ অপরাহ্ণ


আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটা শ্রীলংকারই দখলে। দুই কিংবদন্তী মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারা ২০০৬ সালে তৃতীয় উইকেট জুটিতে গড়েছিলেন ৬২৪ রানের ম্যারাথন জুটি। অথচ এই লংকানদেরই কিনা ঘরের মাঠে স্রেফ শতরানের জুটির জন্য অপেক্ষা করতে হলো ৮টি বছর!

হ্যাঁ! ঘরের মাঠে দীর্ঘ আট বছর পরে শতরানের উদ্বোধনী জুটির দেখা পেয়েছে শ্রীলংকা। এছাড়া সবমিলিয়েও দুই বছর পরে উদ্বোধনী জুটিতে ১০০ রান যোগ করতে পেরেছেন লংকার দুই ওপেনার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ৮ বছরের এই খরা কাটিয়েছেন দানুশকা গুনাথিলাকা ও দিমুথ করুনারাত্নে।

সিংহলিজ স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টসে জিতে আগে ব্যাট করতে নামা লংকানদের ভালো শুরু এনে দেন দুই ওপেনার। দুজনই তুলে নেন স্ব-স্ব অর্ধশত। উদ্বোধনী জুটিতে আসে ১১৬ রান। কেশভ মহারাজের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন করুনারাত্নে। তার ব্যাট থেকে আসে ৫৩ রান। খানিকবাদে কাগিসো রাবাদার দুর্দান্ত ক্যাচে পরিণত হয়ে ৫৭ রানে সাজঘরে ফেরেন গুনাথিলাকা।

সবমিলিয়ে ২০১৬ সালে হারারেতে দিমুথ করুনারাত্নে-কুশল সিলভা জুটিতে শতরানের দেখা পেয়েছিল শ্রীলংকা। তারা করেছিলেন ১২৩ রানের জুটি। আর ঘরের মাঠে সবশেষ ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিলকারাত্নে দিলশান-থারাঙ্গা পারানাভিতানা জুটিতে এসেছিল ১০২ রান।

অবশ্য শ্রীলংকার ৩৬ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে উদ্বোধনী জুটির রেকর্ড যে খুব ভাল তা বলা যায় না। এখনো পর্যন্ত খেলা ২৭৩ টেস্টে মাত্র ২৪ বার উদ্বোধনী জুটিতে শতরানের দেখা পেয়েছে লংকানরা। উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটাও প্রায় দেড় যুগ আগে করা। ক্যান্ডিতে পাকিস্তানের বিপক্ষে ২০০০ সালে মারভান আতাপাত্তু ও সনাথ জয়াসুরিয়া মিলে করেছিলেন ৩৩৫ রান।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT