২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

আজকের তারাবি

প্রকাশিতঃ মে ১৯, ২০১৮, ১১:২৪ পূর্বাহ্ণ


আজ তৃতীয় তারাবিতে সূরা আলে ইমরানের দশম রুকুর শুরু সূরার শেষ রুকু পর্যন্ত; ৯২ থেকে ২০০ নম্বর আয়াত পর্যন্ত পড়া হবে। সঙ্গে সূরা নিসার প্রথম রুকু থেকে ১১তম রুকুর পুরো অংশ, ১ থেকে ৮৭ নম্বর আয়াত পর্যন্ত পড়া হবে। পারা হিসেবে আজ পড়া হবে চার পারা থেকে শুরু করে পাঁচ পারার প্রথমার্ধ। পাঠকদের জন্য আজকের তারাবিতে পঠিত অংশের আলোচ্য বিষয় তুলে ধরা হলো।
৩. আলে ইমরান : (৯১-২০০)
১০ থেকে ১২তম রুকু, ৯১ থেকে ১২০ নম্বর আয়াত পর্যন্ত আহলে কিতাব ও মোমিনদের সম্বোধন করা হয়েছে। উভয়কে মৌলিক উপদেশ ও পথনির্দেশনা দেওয়া হয়েছে এ দুই রুকুতে। ১৩তম রুকু, ১২১ থেকে ১২৯ নম্বর আয়াতে বদর যুদ্ধের আলোচনা করা হয়েছে। আল্লাহর সাহায্য ও ফেরেশতা নাজিলের বিষয়ে বলা হয়েছে এ রুকুতে। ১৪তম রুকু, ১৩০ থেকে ১৪৩ নম্বর আয়াতে দানখয়রাতে উৎসাহিত করা হয়েছে। সুদের বিরুদ্ধে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। জান্নাতে যেতে হলে, ক্ষমা পেতে হলে আল্লাহর পথে দান করতে হবেÑ এসব কথাও বলা হয়েছে। ১৫ থেকে ১৮তম রুকু, ১৪৪ থেকে ১৮০ নম্বর আয়াত পর্যন্ত ওহুদ যুদ্ধের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। মাঝে মাঝে কাফেরদের পক্ষ থেকে ওঠা বিভিন্ন কর্মকা-ের কঠোর সমালোচনা ও মোমিন বাহিনীর প্রশংসা করা হয়েছে।
১৯তম রুকু, ১৮১ থেকে ১৮৯ নম্বর আয়াতে আল্লাহ সম্পর্কে কাফেরদের বিভিন্ন ধরাণা ও প্রশ্নের জবাব দেওয়া হয়েছে। মোমিন বাহিনীকে বারবার পরীক্ষা করা হবেÑ এ কথাও বলা হয়েছে। ২০তম তথা শেষ রুকু, ১৯০ থেকে ২০০ নম্বর আয়াতে উপসংহারস্বরূপ কিছু হেদায়েতমূলক নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, বিশ্বাসীরা আল্লাহর সৃষ্টি রাজ্য নিয়ে ভাবে এবং সবমসয় জিকির ও প্রশংসারত থাকে। পরস্পর ধৈর্য ধারণ করতে হবে, আল্লাহভীরু জীবনযাপন করতে হবে। তবেই মোমিনের জীবনে সফলতা ধরা দেবে বলেই সূরার ইতি টানা হয়েছে।
৪. সূরা নিসা : (১-৮৭)
আগের দুইটি সূরার মতো এটিও মদিনায় অবতীর্ণ। এর আয়াতসংখ্যা ১৭৬; এতে মোট ২৪টি রুকু আছে। আজ পঠিত হবে ১১তম রুকু পর্যন্ত।
প্রথম রুকু, ১ থেকে ১০ নম্বর আয়াত পর্যন্ত নারী ও এতিমদের অধিকার সম্পর্কে আলোচনা করা হয়েছে। এতিমদের ধনসম্পদ আত্মসাৎ না করার বিষয়ে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। উত্তরাধিরাকার সম্পত্তি বণ্টনের বিষয়ে সাধারণ কিছু হেদায়েত দেওয়া হয়েছে। দ্বিতীয় রুকু, ১১ থেকে ১৪ নম্বর আয়াতে আগের ধারাবাহিকতায় উত্তরাধিকার সম্পর্কে বিস্তারিত নির্দেশ দেওয়া হয়েছে। তৃতীয় রুকু, ১৫ থেকে ২৩ নম্বর আয়াত পর্যন্ত পারিবারিক বিরোধ মীমাংসায় গুরুত্বপূর্ণ নির্দেশনা দেওয়া হয়েছে। স্ত্রী ব্যভিচার করলে তার শাস্তি কী হবে, আবার তাওবার বিধান কীÑ এসব বলা হয়েছে। আরও বলা হয়েছে, স্ত্রীদের উত্ত্যক্ত করা যাবে না। জোরপূর্বক তাদের সম্পত্তির উত্তরাধিকারও বনে যাওয়া যাবে না।
চতুর্থ রুকু, ২৩ থেকে ২৫ নম্বর আয়াত পর্যন্ত কাদের সঙ্গে কাদের বিয়ে হারামÑ এ বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। আরও বলা হয়েছে যুদ্ধবন্দি নারী ও দাসীদের সঙ্গে কেমন আচরণ করতে হবে। পঞ্চম রুকু, ২৬ থেকে ৩৩ নম্বর আয়াতে মোমিনদের জন্য সাধারণ হেদায়েত দেওয়া হয়েছে। অন্যের সম্পদ জোর করে দখল না করা, বড় ধরনের গোনাহে জড়িয়ে না পড়া, অন্যের প্রতি আল্লাহর অনুগ্রহ দেখে হিংসার বশবর্তী হয়ে লোভাতুর না হওয়া ইত্যাদি।
ষষ্ঠ রুকু, ৩৪ থেকে ৪১ নম্বর আয়াতে দাম্পত্য কলহ নিরসনের পন্থা বলে দেওয়া হয়েছে। আরও বলা হয়েছে, একজন মোমিন-মুসলমানের জীবনধারা কেমন হবে। কার সঙ্গে কেমন আচরণ করতে হবে। প্রত্যেককে তার প্রাপ্য অধিকার দিয়ে দিতে হবে। আর যারা আল্লাহর সঙ্গে নাফরমানি করেছে, তাদের অবস্থা কত শোচনীয় হবে সে কথাও বলা হয়েছে রুকুর শেষ আয়াতে। সপ্তম রুকু, ৪৩ থেকে ৫০ নম্বর আয়াতে মোমিনদের নেশাগ্রস্ত অবস্থায় নামাজে দাঁড়াতে নিষেধ করা হয়েছে। আর পবিত্রতার জন্য পানি না পেলে তায়াম্মুম করার নির্দেশ দেওয়া হয়েছে। এর পর আহলে কিতাবদের উদ্দেশে ভর্ৎসনামূলক কিছু কথা বলা হয়েছে, বিশেষ করে যারা মনে করে জান্নাত শুধু তাদেরই প্রাপ্য। অষ্টম ও নবম রুকু, ৫১ থেকে ৭০ নম্বর আয়াতেও আগের ধারাবাহিকতায় আহলে কিতাবদের কেন্দ্র করে ভিন্ন ভিন্ন আঙ্গিকে আলোচনা করা হয়েছে।
১০ ও ১১তম রুকু, ৭১ থেকে ৮৭ নম্বর আয়াতে জিহাদের প্রতি উদ্বুদ্ধ করা হয়েছে। যারা জিহাদে অংশগ্রহণ করে, তাদের মর্যাদা এবং প্রতিদান সম্পর্কে সংক্ষেপে বলা হয়েছে। আবার যারা জিহাদের ডাক এলে ঘরকুনো হয়ে থাকে, তাদের ব্যাপারেও কঠোর সমালোচনা করা হয়েছে। তাদের আচরণ ও কথাবার্তা জিহাদের আগে কেমন আর জিহাদের পরে কেমন হয়, তা বাস্তব উদাহরণসহ আল্লাহ তায়ালা বলে দিয়েছেন।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT