২২শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

আগস্টে বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৬, ২০১৮, ২:১১ অপরাহ্ণ


চলতি বছরের জুলাই মাসের তুলনায় আগস্টে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়েছে। আগস্টে খাদ্যপণ্যে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১৮ শতাংশ। এদিকে আগস্টে সার্বিক মূল্যস্ফীতির হার কিছুটা কমেছে। জুলাইয়ে সার্বিক মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৫১ শতাংশ, আগস্টে তা কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৮ শতাংশ। এক মাসের ব্যবধানে পয়েন্ট-টু পয়েন্টের ভিত্তিতে সার্বিক মূল্যস্ফীতি দশমিক শূন্য ৩ শতাংশ কমেছে।

আগস্টে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৭৩ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৪৯ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য পাওয়া গেছে। আজ বৃহস্পতিবার বেলা ১২টায় রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বিবিএস এর মূল্যস্ফীতির হালনাগাদ তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিবিএস এর তথ্যমতে, আগস্ট মাসে চাল, মাছ-মাংস, ডিম, মসলা ও খাদ্যসামগ্রী দ্রব্যের দাম কমেছে। অপরদিকে খাদ্যবহির্ভূত পণ্য পরিধেয় বস্ত্র, বাড়ি ভাড়া, বিদ্যুৎ, চিকিৎসা সেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ কিছু পণ্যের দাম বেড়েছে। এদিকে গ্রামাঞ্চলে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি অপরিবর্তিত থাকলেও বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যের দাম। এছাড়া শহরে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমেছে তবে বেড়েছে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT