২৫শে সেপ্টেম্বর, ২০১৮ ইং | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ, শরৎকাল

আখেরি মোনাজাত

প্রকাশিতঃ জানুয়ারি ২০, ২০১৮, ১২:৫৫ পূর্বাহ্ণ


আখের অর্থ শেষ, আখেরি অর্থ শেষের; মোনাজাত মানে দোয়া বা প্রার্থনা। আখেরি মোনাজাত অর্থ হলো সমাপনী দোয়া বা যে দোয়ার মাধ্যমে অধিবেশন সমাপ্ত করা হয়। বাংলাদেশে ঢাকার তুরাগ তীরে টঙ্গী ময়দানে তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বিশ^ ইজতিমার শেষ দিনে বিদায় লগ্নে যে সুদীর্ঘ সম্মিলিত দোয়া বা মোনাজাত করা হয় তা-ই আখেরি মোনাজাত নামে পরিচিত। আজকাল একাধিক দিবসব্যাপী অনুষ্ঠেয় মাহফিল বা একাধিক অধিবেশনে বিন্যস্ত অনুষ্ঠানমালার সর্বশেষ দোয়াকেও আখেরি মোনাজাত নামে অভিহিত করা হয়। যে কোনো মাহফিলের শেষের দোয়াকেও আখেরি মোনাজাত বলতে শোনা যায়। মূলত এটি বিশেষ গুরুত্ব প্রকাশক অভিধা মাত্র।
হাদিস শরিফে রয়েছে, ‘দোয়া ইবাদাতের মগজ বা মূল।’ (বোখারি ও মুসলিম)। তাই এর গুরুত্ব অপরিসীম। বিশেষ বিশেষ সময়ে এবং কোনো কাজের শুরুতে ও শেষে দোয়া করা সুন্নত। সম্মিলিতভাবে দোয়া করা মুস্তাহাব। কোনো মজলিসে কোনো একজনের দোয়া কবুল হলে তার সৌজন্যে আল্লাহ তায়ালা সবার দোয়া কবুল করবেন আশা করা যায়। বড় মজমায় বা অধিক লোকের মাঝে এক বা একাধিক আল্লাহর মাকবুল বা পেয়ারা বান্দা থাকার সম্ভাবনা প্রবল। এসব বিবেচনায় আখেরি মোনাজাত খুবই তাৎপর্যপূর্ণ। কাছে বা দূরে থেকে, যে কোনো অবস্থায়, যে কোনো অবস্থান থেকে, যে কোনো মাধ্যমে দোয়া বা মোনাজাতে শামিল হওয়া যায়। নির্ধারিত ইবাদাত, যথাÑ ফরজ, ওয়াজিব ও সুন্নতের গুরুত্ব ও মাহাত্ম্য সর্বাধিক এবং এগুলো সর্বাগ্রে পালনীয়। অনির্ধারিত ইবাদাত নফল ও মুস্তাহাবের স্থান এর পরে। ফরজ, ওয়াজিব ও সুন্নত বাদ দিয়ে নফল বা মুস্তাহাব আমল করা জ্ঞানবানদের জন্য যুক্তিযুক্ত নয়।
ঈমান ও ইসলামের সুফল লাভের জন্য প্রথমত সব হারাম ও মাকরুহ কর্মগুলো বর্জন করতে হবে; দ্বিতীয়ত, সব ফরজ, ওয়াজিব ও সুন্নত আমলগুলো পালন করতে হবে; তৃতীয়ত, নফল ও মুস্তাহাব আমল দ্বারা আল্লাহর নৈকট্য হাসিলের জন্য সচেষ্ট থাকতে হবে। আল্লাহ আমাদের সবাইকে দুনিয়ার শান্তি পরকালের মুক্তি দান করুন।

মুফতি শাঈখ মুহাম্মাদ উছমান গনী
সহকারী অধ্যাপক, আহ্ছানিয়া
ইনস্টিটিউট অব সুফিজম

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT