১৪ই নভেম্বর, ২০১৮ ইং | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

আওয়ামী লীগে তালিকা আতঙ্ক !

প্রকাশিতঃ সেপ্টেম্বর ৩, ২০১৮, ৯:০০ অপরাহ্ণ


আলিফ হোসেন (তানোর প্রতিনিধি) – আগামী একাদ্বশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আগামী ৬ সেপ্টেম্বর ঢাকায় মাননীয় প্রধানমস্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনার সঙ্গে রাজশাহীর সাংসদ, মহানগর ও জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের বৈঠক অনুষ্ঠিত হবে বলে রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন বাইছে। আর এই বৈঠক ঘিরে কি হয় না হয় তা নিয়ে আওয়ামী লীগের একশ্রেণীর নেতার মধ্যে তালিকা আতঙ্ক দেখা দিয়েছে। রাজশাহীর এমপিরা একত্রিত হয়ে দলের শৃংঙ্খলা ভঙ্গ ও দলীয়কোন্দল সৃষ্টির অভিযোগে একশ্রেণীর নেতার বিরুদ্ধে দলের নীতিনির্ধারক মহলে নালিশ করায় এসব নেতাদের মধ্যে আতঙ্কের সূত্রপাত হয়েছে বলে একাধিক সূত্র এ খবরের সত্যতা নিশ্চিত করেছে। সুত্র জানায়, রাজশাহীর বিভিন্ন উপজেলা ও পৌরসভায় ক্ষমতাসীন আওয়ামী লীগের একশ্রেণীর বগি (আক্যামা) জনবিচ্ছিন্ন নেতা নিজেদের আদর্শিক দাবি করে আদর্শহীন কর্মকান্ডে জড়িয়ে পড়ায় দলটির তৃণমূলের নেতা ও কর্মী-সমর্থকগণ ক্ষুব্ধ হয়ে উঠেছে। এরা ব্যক্তি স্বার্থ আদায়ে ব্যর্থ হয়ে দলীয় এমপিদের বিরুদ্ধে বিষদাগার করে বক্তব্য দিয়ে অপপ্রচার ও দলীয়কোন্দল সৃষ্টি করতে বিপদগামী কিছু নেতাকর্মীদের নিয়ে নানা অপতৎপরতায় জড়িয়ে পড়েছে। এমনকি কারো কারো ইউপি সদস্য নির্বাচিত হবার মতো যোগ্যতা বা জনসর্মন না থাকওলও এমনকি গভীর নলকুপের অপারেটর হয়ে এমপি মনোনয়ন প্রত্যাশা করছে তৃণমূলে কোন্দল ছড়াচ্ছে।
সূত্রের দাবি, আওয়ামী লীগ দলীয় এমপি হবার খোয়াব দেখে, অথবা ইউনিয়ন পরিষদ সদস্য (মেম্বার) হবার যোগ্যতা এমন নেতা সরকার দলীয় এমপিদের বিরুদ্ধে বিষাদাগার, তৃণমূলে দলীয়কোন্দল সৃষ্টির অপপ্রয়াস ও এমপিদের চাপে রেখে অনৈতিক সুবিধা আদায় করতে আওয়ামী লীগ বিরোধীদের সঙ্গে গোপণ আঁতাত করে দলের তৃণমূলে কোন্দলের বিষবাষ্প ছড়াচ্ছে। অখচ অধিকাংশের উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হবার মতো সমর্খন নাই, কিšত্ত অবৈধ সুবিধা আদায়ের জন্য আওয়ামী লীগের রাজনৈতিক দর্শন, আদর্শ, নীতি-নৈতিকতা, দল, নেতা ও নেতৃত্বের প্রতি আনুগত্য ভূলে গিয়ে ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে দলীয় স্বার্থকে জঞ্জালি দিয়ে আদর্শিক পরিচয়ে আদর্শহীন কর্মকান্ড করে চলেছে এমন নেতাদের তালিক তৈরী ও তাদের চিহ্নিত করতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নিদের্শনায় নতুন পরিকল্পনা ও কৌশল নিয়ে মাঠে নেমেছিল একাধিক কমিটি তারা ইতমধ্যে এসব নেতার নামের তালিকা প্রণয়ন করে দলের নীতিনির্ধারক মহলে জমা দিয়েছেন বলে নির্বচনী এলাকার রাজনৈতিক অঙ্গনের তৃণমূলে ব্যাপক প্রচার রয়েছে।
অপরদিকে এমন খবর প্রচারের পর পরই তৃমূলের নেতাকর্মীদের মধ্যে পরম স্বস্তি ফিরে এলেও চরম অস্বস্তি দেখা দিয়েছে এমপি খোয়াবে মাতোয়ারা একশেণির বগি নেতা ও তাদের অনুসারিদের মধ্যে। সূত্র জানায়, আওয়ামী লীগের যেসব নেতা এমপি হবার খোয়াব দেখে কেন্দ্রীয় কমিটি বা স্থানীয় নেতৃত্বকে উপেক্ষা করে এমপিদের ওপর প্রভাব বিন্তার করে অবৈধ সুবিধা আদায়ে ব্যর্থ হয়ে দলে কোন্দল সৃষ্টি, আওয়ামী লীগের সম্ভবনাময় গোছানো ভোটের মাঠ নস্ট ও আওয়ামী লীগ বিরোথীদের সঙ্গে গোপণ সক্ষ্যতা বজায় রেখে চলছে সেসব নেতার নামের তালিকা দলের নীতিনির্ধারক মহলের হাতে জমা পড়েছে। আবার যারা পদে থেকেও কোনো দায়িত্বপালন পালন বা সাংগঠনিক কর্মকান্ড না করে এড়িয়ে চলছে, হঠাৎ করেই কেনো তারা এমপি হবার খোয়াব দেখছেন, তাদের রাজনৈতিক অতীত ও সম্পদের বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে বলেও প্রচার আছে। এছাড়াও যারা দলীয় মনোনয়ন পাবেন না এটা নিশ্চিত হয়েও এমপিদের ওপর প্রভাব বিস্তার করে অবৈধ সুবিধা আদায়ে ব্যর্থ হয়ে আওয়ামী লীগ বিরোধীদের সঙ্গে গোপণ আঁতাত করে চলছে ও দলীয় কর্মকান্ডে নিস্ক্রিয় রয়েছে এমন নেতাদের নামের তালিকা সংগ্রহ করা হয়েছে। এসব নেতা যদি সেই পথ পরিহার করে দ্রুত এমপিদের সঙ্গে মিলেমিশে দলীয় কর্মকান্ড জোরদার, স্বত্ত্বঃফূর্তভাবে দলীয় কর্মসূচিতে অংশগ্রহণ ও দলের পক্ষে জনমত গড়ে তুলতে ভূমিকা রাখতে ব্যর্থ হয় তাহলে তাদের দল থেকে ছাঁটাই করা হতে পারে বলেও রাজনৈতিক অঙ্গনে আলোচনা রয়েছে। উদাহারণ হিসেবে বলা যায়, রাজশাহীর বাগমারা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম সান্টু এবং তাঁর অনুসারিগণ। আওয়ামী দলীয় স্বার্থ রক্ষায় বির্তকিত যে কাউকে যেকোনো সময় ছুড়ে ফেলতে পারেন সেই সক্ষমতা আওয়ামী লীগের রয়েছে কেননা আওয়ামী লীগ গণমানুষের দল এমন কথাও নেতাকর্মীদের মধ্যে আলোচনা হচ্ছে। আর এসব খবর প্রচারের পরপরই আওয়ামী লীগের এসব নেতারা চরম টেনশানে পড়েছে, তাদের চোখে-মূখে ফুটে উঠেছে হতাশার ছাপ রয়েছে তালিকা আতঙ্কে বলেও একাধিক সূত্র নিশ্চিত করেছে। এব্যাপারে একাধিকবার যোগাযোগের চেস্টা করা হলেও রাজশাহী জেলা আওয়ামী লীগের দায়িত্বশীল কারো কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

এই বিভাগের আরো খবর

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT