১৫ই নভেম্বর, ২০১৮ ইং | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

অল্পদামে দুর্দান্ত সব ফিচার নিয়ে এল নোকিয়া এক্স-৬

প্রকাশিতঃ জুলাই ২২, ২০১৮, ১২:৫৮ অপরাহ্ণ


নতুন মোড়কে বাজারে এসেছে নোকিয়া এক্স-৬। ইতিমধ্যে হংকংয়ের বাজারে পাওয়া যাচ্ছে। আগামী কয়েকদিনের মধ্যে দেশের বাজারেও পাওয়া যাবে। দেখে নেওয়া যাক কী কী বৈশিষ্ট্য রয়েছে এই নতুন ফোনে।

স্ন্যাপড্রাগন ৬৩৬ অক্টোকোর প্রসেসর, ফোর জিবি র‍্যাম, ৬৪ জিবি রোম, ডুয়াল ক্যামেরা, ৫.৮ ইঞ্চির ডিসপ্লে, ৩০৬০-এম এএইচ ব্যাটারি।

স্ক্রিনের মাথায় ‘নচ’, ওয়াইডস্ক্রিন ডিসপ্লে (১৯:৯) এবং ফুল এইচডি-র থেকেও বেশি পিক্সেল (২২৮০* ১০৮০)। স্ন্যাপড্রাগন ৬৩৬ নতুন প্রসেসর। এই প্রসেসর সাধারণ ব্যবহারকারীদের জন্যে যথেষ্ট। ফোর জিবি র‍্যামের সঙ্গে থাকায় অনেকগুলো অ্যাপ্লিকেশন, গেম খুললেও কোনো ল্যাগ বা স্লো হওয়ার সম্ভাবনা নেই।

ক্যামেরার দিক থেকেও নতুন বৈশিষ্ট্য রয়েছে, পেছনে ডুয়াল ক্যামেরা। একটির সেন্সর আর-জি-বি, অর্থাৎ ছবির রঙিন উপাদানগুলো বুঝতে পারে, অপরটি মনোক্রম, ছবির শার্পনেস, সূক্ষ্মতা বাড়ানোর জন্যে । ১৬ মেগাপিক্সেলের এই ক্যামেরার অ্যাপারচার ২.০, ১ মাইক্রোনের সেন্সর, ফলে কম আলোতেও ভালো ছবি তোলা যাবে।

৬৪ জিবির স্টোরেজ বাড়ানো যাবে ৪০০ জিবি পর্যন্ত। অ্যান্ড্রয়েড ওয়ান-এর অন্তর্গত হওয়ায় গুগলের তরফ থেকে আপডেট এবং আরও ভালো সাপোর্ট পাওয়া যাবে। ৩০৬০-এমএএইচ ব্যাটারি খুব বেশি না হলেও সাধারণ ব্যবহারকারীদের পুরো একদিন চলে যাবে। সেই সঙ্গে থাকছে কুইক চার্জ, ৩০ মিনিট চার্জে অর্ধেক দিন চলে যাবে।

ফোর’জি, ব্লুটুথ ৫.০, ইউএসবি টাইপ-সি-র মতো সমস্ত বৈশিষ্ট্য বর্তমান । এই বছরেই বাংলাদেশের বাজারে পাওয়া যাবে এই ফোন। বাংলাদেশে ফোনটির দাম হতে পারে প্রায় ২৫ হাজার টাকা।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT