১৮ই অক্টোবর, ২০১৮ ইং | ৩রা কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য কাজ করছি: প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৫, ২০১৮, ১:১৮ অপরাহ্ণ


আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সবার কাছে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক করতে সরকার কাজ করে যাচ্ছি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী জেরেমি হান্টের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে একথা জানান প্রধানমন্ত্রী। স্থানীয় সময় সোমবার জাতিসংঘ সদরদপ্তরে দ্বিপক্ষীয় বৈঠককক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। পরে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, রোহিঙ্গা সঙ্কটসহ বিভিন্ন বিষয়ে আলাপ হয় দুইজনের।

বৈঠক শেষে পররাষ্ট্র সচিব শহিদুল হক সাংবাদিকদের জানান, আসন্ন নির্বাচন সম্পর্কে বলতে গিয়ে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন। জবাবে প্রধানমন্ত্রী বলেন, একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার জন্য তার সরকার কাজ করে যাচ্ছে। বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে জেরেমি হান্ট বলেন, তারা বাংলাদেশে একটি অংশগ্রহণমূলক অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করেন।

বৈঠকে জেরেমি হান্ট জোরপূর্বক বিতাড়িত মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের নিজ ভূমিতে প্রত্যাবর্তনে সমস্যাটা কোথায়? তা প্রধানমন্ত্রীর কাছে জানতে চান। রোহিঙ্গা ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে চুক্তি হওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, চুক্তি করলেও মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বাস্তবে কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

মিয়ানমারে গণহত্যা চলছে এমন অভিযোগের কথা উল্লেখ করে জেরেমি হান্ট বলেন, এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের ফিরে যাওয়া উচিত হবে কিনা? জবাবে প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের জন্য নিরাপদ পরিবেশ তৈরি করতে পারলে তারা নিজ দেশে ফিরে যেতে পারে। রোহিঙ্গাদের জন্য ভাসানচরে অস্থায়ী আবাসস্থল নির্মাণের কথা জানান প্রধানমন্ত্রী। এ বিষয়ে যুক্তরাজ্যসহ অন্যান্য দেশের সহযোগিতা প্রত্যাশা করেন তিনি। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT