১২ই ডিসেম্বর, ২০১৮ ইং | ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, হেমন্তকাল

অধীর চৌধুরীর বদলে সভাপতি পদে সোমেন মিত্র

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২২, ২০১৮, ১১:১৭ পূর্বাহ্ণ


ডেস্ক নিউজ:ভারতের লোকসভা নির্বাচনের আগে রাজ্য কংগ্রেসের রাজনীতিতে বিরাট পরিবর্তন নিয়ে এসেছে ভারতের কংগ্রেস নেতৃত্ব। পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে সরিয়ে ওই পদে আনা হয়েছে প্রবীণ কংগ্রেস নেতা ও সাবেক রাজ্য সভাপতি সোমেন মিত্রকে।

গতকাল শুক্রবার কংগ্রেসের কেন্দ্রীয় নেতা অশোক গেহলটের স্বাক্ষরিত একটি বিবৃতিতে এ কথা বলা হয়েছে। তবে অধীর চৌধুরীকে প্রচার কমিটির চেয়ারম্যান পদে রাখা হয়েছে।

অধীর চৌধুরী কংগ্রেসের পোড়খাওয়া এক নেতা। মুর্শিদাবাদের সাংসদ। কট্টর মমতাবিরোধী হিসেবে পরিচিত। পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের জোট করার তীব্র বিরোধী ছিলেন তিনি; বরং বাম দলের সঙ্গে সমঝোতা করে জোট বাধার পক্ষে অবস্থান নিয়েছিলেন তিনি।

সোমেন মিত্রও কংগ্রেসের প্রবীণ নেতা। ১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি রাজ্য কংগ্রেসের সভাপতি ছিলেন। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন মমতা। মমতা রাজ্য কংগ্রেসের সভাপতি পদে দাঁড়িয়ে হেরেছিলেন সোমেন মিত্রের কাছে। এরপরেই মমতা ১৯৯৮ সালে কংগ্রেস ছেড়ে গঠন করেন তৃণমূল কংগ্রেস। পরে অবশ্য লোকসভা নির্বচনে কংগ্রেস খারাপ ফল করলে এর দায়িত্ব নিজের কাঁধে নিয়ে তিনি সভাপতির পদ ছেড়ে দেন।

সোমেন মিত্র ২০০৮ সালে আবার কংগ্রেস ছেড়ে গঠন করেন প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস। কিন্তু তাতে হালে পানি না পেয়ে ২০০৯ সালে তিনি যোগ দেন তৃণমূলে। ওই বছরই লোকসভা নির্বাচনে তৃণমূলের টিকিটে তিনি ডায়মন্ড হারবার কেন্দ্রে জয়ী হন। তাঁর ছেড়ে আসা শিয়ালদহের বিধানসভা কেন্দ্রে তৃণমূলের টিকিটে উপনির্বাচনে জয়ী হন সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র। ২০১১ সালে বিধানসভা নির্বাচনে শিখা মিত্র ফের জয়ী হন তৃণমূলের টিকিটে। তৃণমূলে যোগ নিয়ে সোমেন মিত্র ফের ২০১৪ সালে তৃণমূল ত্যাগ করে ফিরে আসেন কংগ্রেসে।

সোমেন মিত্র নতুন পদে যোগ দিয়ে গতকাল সন্ধ্যায় কংগ্রেস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানিয়ে দেন, কংগ্রেস কার সঙ্গে জোট করবে, আর কার কার সঙ্গে জোট করবে না তার সিদ্ধান্ত নেওয়ার মালিক কংগ্রেসের হাইকমান্ড। তবে তিনি যে বাম দলের সঙ্গে জোট করার পক্ষে হাত বাড়িয়ে নেই, সে ইঙ্গিতও তিনি এদিন দিয়েছেন।

রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, ভারতের কেন্দ্রীয় রাজনীতির কথা মনে করে তৃণমূলকে কাছে নেওয়ার জন্য কংগ্রেস অধীর চৌধুরীকে সরিয়ে দিয়েছে। কংগ্রেস নেতৃত্ব চাইছে ভারতে মোদিকে সরিয়ে কংগ্রেসের নেতৃত্বে সরকার গড়তে। আর এতে প্রয়োজন হবে মমতাকে। কারণ, মমতার রয়েছে পশ্চিমবঙ্গে বিরাট শক্তি। এসব অঙ্ক কষে কংগ্রেস নেতৃত্ব সরিয়ে দিল কট্টর মমতাবিরোধী নেতা অধীর চৌধুরীকে।

কংগ্রেস হাইকমান্ড বিবৃতিতে বলেছে, পশ্চিমবঙ্গে কার্যনির্বাহী সভাপতি পদে নিয়োগ করা হয়েছে চার নেতাকে। এঁরা হলেন আবু হাসেম খান চৌধুরী, দীপা দাসমুন্সি, শংকর মালাকার ও নেপাল মাহাত। প্রচার কমিটির চেয়ারম্যান করা হয় অধীর চৌধুরীকে এবং সমন্বয় কমিটির চেয়ারম্যান করা হয়েছে সাবেক রাজ্য সভাপতি প্রদীপ ভট্টাচার্যকে।

Leave a Reply

৯৭/৩/খ, উত্তর বিশিল, মিরপুর-১, ঢাকা-১২১৬
মোবাইলঃ ০১৭১২-৬৪৩৬৭৩, বার্তা বিভাগঃ ০১৭১২-৬৪৪৩৫০, সার্কুলেশন বিভাগঃ০১৯১৬০৯৯০২০
ইমেইলঃ [email protected], [email protected]

সম্পাদক:
মোঃ সুলতান চিশতী

ব্যবস্থাপনা সম্পাদকঃ
মহসিন হাসান খান (বুলবুল)

নির্বাহী সম্পাদকঃ
মোঃ ইব্রাহিম হোসেন

সহকারী সম্পাদকঃ
মোঃ আতোয়ার হোসেন

আইন উপদেষ্টাঃ
শাহিন সরকার


.: Developed By :.
Great IT